৯ মাসে প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে ১০৪ অভিযোগ - দৈনিকশিক্ষা

৯ মাসে প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে ১০৪ অভিযোগ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে ১০৪টি অভিযোগ জমা পড়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। শুধু সেপ্টেম্বর মাসে পাওয়া গেছে ১২টি অভিযোগ। এই ৯ মাসে নিষ্পত্তি হয়েছে ১২৭টি অভিযোগের। বর্তমানে ৬৫টি অভিযোগ তদন্তাধীন রয়েছে। এসব তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে প্রেরণ নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন এই নির্দেশনা দেন। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

সভায় বলা হয়, আইনশৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিভাগ এবং মেট্রোপলিটন এলাকা থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর মাসে দুই হাজার ২১৩টি গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে গুরুতর অপরাধ সংক্রান্ত মামলার সংখ্যা ৯৯টি হ্রাস পেয়েছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য জেলা ম্যাজিস্ট্রেটদেরকে নির্দেশনা দেয়ার জন্য বিভাগীয় কমিশনারদের বলা হয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে ৬৫১টি টাস্ক ফোর্সের অভিযান পরিচালনা করা হয়েছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে জেলা টাস্ক ফোর্স পরিচালিত চোরাচালানবিরোধী অভিযান ৫৫টি হ্রাস পেয়েছে। জেলা প্রশাসকদের চোরাচালানবিরোধী টাস্কফোর্স অভিযান জোরদারের নির্দেশনা দেয়া হয়েছে। বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে অভিযান জোরদার করতে জেলা ম্যাজিস্ট্রেটদেরকে নির্দেশনা দিতে বিভাগীয় কমিশনারদের বলা হয়।
গত সেপ্টম্বর মাসে চার হাজার ৫১৭টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে এবং ৯ হাজার ৬১৬টি মামলা দায়ের করা হয়েছে। আগস্ট মাসের তুলনায় মোবাইল কোর্ট পরিচালনার সংখ্যা ২৮৯টি হ্রাস পেয়েছে এবং মামলার সংখ্যা ৯৭১টি হ্রাস পেয়েছে। যথাযথ পদ্ধতি অনুসরণপূর্বক প্রয়োগসিদ্ধভাবে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখা এবং মোবাইল কোর্টের তথ্য ই-কোর্ট সিস্টেমে প্রত্যেক মাসের ৫ তারিখের মধ্যে আবশ্যিকভাবে আপলোড করতে জেলা ম্যাজিস্ট্রেটদেরকে নির্দেশনা দিতে বলা হয়েছে।

ফৌজদারি কার্যবিধি-১৮৯৮ এর আওতায় দায়েরকৃত মামলাগুলো পর্যালোচনা করা হয়। সেপ্টেম্বর মাসে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালতে সাত হাজার ৪৩২টি মামলা রজু হয়েছে এবং আট হাজার ৯৬টি মামলা নিষ্পত্তি হয়েছে। বর্তমানে অনিষ্পন্ন পুঞ্জীভূত মামলার সংখ্যা ৩৯ হাজার ১৬১টি।

আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালতে নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা এক হাজার ৩০০টি হ্রাস পেয়েছে। একই সময়ে অতিরিক্ত জেলা ম্যাজেস্ট্রেট আদালতে পাঁচ হাজার ৪৩০টি মামলা রজু হয়েছে এবং নিষ্পত্তি হয়েছে ছয় হাজার ৬২৯টি। বর্তমানে অনিষ্পন্ন পুঞ্জীভূত মামলার সংখ্যা ৪৪ হাজার ২৫৫টি।

ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ এর আওতায় ২০২০ সাল পর্যন্ত দায়েরকৃত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতগুলো এক হাজার ২৫০টি এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালতে ৬৩৬ মামলা অনিষ্পন্ন রয়েছে। এসব মামলা অতিদ্রুত নিষ্পত্তির নির্দেশনা দেয়া হয়েছে।

সেপ্টেম্বর মাসে যৌন হয়রানি প্রতিরোধে মোবাইল কোর্টের ৩৬টি অভিযান পরিচালনা করা হয়েছে এবং ৩৩টি মামলা দায়ের করা হয়েছে। ৩৩টি মামলার ২০ জনকে ৪৩ হাজার টাকা অর্থদণ্ড এবং ১১ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে মোবাইল কোর্টের অভিযান দুটি বৃদ্ধি পেয়েছে, মামলার সংখ্যা দুটি বৃদ্ধি পেয়েছে। অর্থদণ্ডে দণ্ডিত আসামির সংখ্যা একজন বৃদ্ধি পেয়েছে। কারাদণ্ডে দণ্ডিত আসামির সংখ্যা দুইজন বৃদ্ধি পেয়েছে। অর্থদণ্ড ও কারাদণ্ড উভয় দণ্ডে দণ্ডিত আসামির সংখ্যা একজন হ্রাস পেয়েছে এবং আদায়কৃত জরিমানার পরিমাণ এক হাজার ৭০০ টাকা বৃদ্ধি পেয়েছে। এ জন্য যৌন হয়রানি প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির কার্যক্রম এবং মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় বলা হয়, বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে প্রাপ্ত ৬৫টি অভিযোগ তদন্তাধীন রয়েছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের বিষয়ে এক মাসের ঊর্ধ্বে ঢাকা বিভাগে দুটি করে, চট্টগ্রাম বিভাগে চারটি, রাজশাহী বিভাগে একটি, খুলনা বিভাগে একটি, বরিশাল বিভাগে ছয়টি, সিলেট বিভাগে একটি, ময়মনসিং বিভাগে একটি করে মোট ১৬টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে। এসব অভিযোগ সংশ্লিষ্ট তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে প্রেরণ নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয় সভায়।
তিন মাসের ঊর্ধ্বে চট্টগ্রাম বিভাগে সাতটি করে, রাজশাহী বিভাগে দুটি, খুলনায় তিনটি করে, বরিশাল বিভাগে ২২টি করে, রংপুর বিভাগে দুটি করে, ময়মনসিংহ বিভাগে একটি করে মোট ৩৭টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে। তিন মাসের ঊর্ধ্বে অনিষ্পন্ন অভিযোগের প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে দ্রুত প্রেরণের নির্দেশনা দেয়া হয়।

সেপ্টেম্বর মাসে ভূমি অধিগ্রহণে পাঁচ হাজার ৭১৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে মামলার সংখ্যা ৪২টি বৃদ্ধি পেয়েছে। অনিষ্পন্ন আবেদনের সংখ্যা দুই হাজার ২৪১টি বৃদ্ধি পেয়েছে। ক্ষতিপূরণ প্রাপ্তির আবেদন নিষ্পত্তির সংখ্যা ৬১৫টি বৃদ্ধি পেয়েছে। এই সংক্রান্ত কাজে জনগণ যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করা এবং অধিগ্রহণ কার্যক্রম দ্রুত শেষ করতে নির্দেশ দেয়া হয়।

বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় এবং সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের শূন্য পদ পূরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়। এই অফিসগুলোতে নবম গ্রেড থেকে তদূর্ধ্ব ৭১১টি এবং দশম গ্রেড থেকে ২০তম গ্রেড পর্যন্ত ১৪ হাজার ২১১টি পদ শূন্য রয়েছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035789012908936