৯০ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেন মিনি পাইন - দৈনিকশিক্ষা

৯০ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেন মিনি পাইন

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : কথায় বলে বয়স একটি সংখ্যা মাত্র। আর তাই  ৯০ বছরে বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বয়স্ক  ছাত্রী হয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেন যুক্তরাষ্ট্রের উত্তর টেক্সাসের বৃদ্ধা মিনি পাইন। আন্তঃবিভাগীয় অধ্যয়নে তার পাঠ্যক্রম শেষ করার পরে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি।

জানা গেছে, মিনি পাইন ১৯৫০ সালে হাইস্কুল ডিগ্রি লাভ করেছিলেন। তারপর কর্মজীবনে জড়িয়ে পড়েন। কিন্তু পড়াশোনার ইচ্ছাটা বুকের ভিতর জীবন্ত ছিল। তাই তারও বহুকাল পর তিনি স্নাতক হন। সেই সঙ্গে নিজের কাজ চালিয়ে যান। এভাবে একটা সময় আসে যখন তিনি কাজ থেকে অবসর নেন। এরপর উচ্চ শিক্ষা গ্রহণের ইচ্ছে শক্তি থেকে তিনি নতুন করে শুরু করেন পড়াশোনা। তাও আবার ছোটখাটো পড়াশোনা নয়- মাস্টার্স ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পড়াশোনা। নর্থ টেক্সাস বিশ্ববিদ্যালয়ে নিয়ম মেনে ভর্তি হন।

সেখানে প্রথমে চেয়েছিলেন সাংবাদিকতায় মাস্টার্স করবেন। কিন্তু পরে তা পরিবর্তন করে ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ-কে বিষয় হিসাবে বেছে নেন। অবশেষে ৯০ বছর বয়সে এই বিষয়ে তিনি মাস্টার্স ডিগ্রি অর্জনও করলেন। তাক লাগিয়ে দিলেন বিশ্বকে। 

যেখানে ৯০ বছর বয়সে অধিকাংশ মানুষ বয়সের ভারে নুয়ে পড়েন। নানা রোগ গ্রাস করে। ওষুধের ওপর জীবন কাটে। অনেকে শয্যাশায়ীও হয়ে পড়েন। তার মধ্যে হাতেগোনা গুটিকয়েক মানুষ সুস্থ থাকেন। তবে পড়াশোনার অবস্থায় থাকেন কি! বোধহয় না। কিন্তু পৃথিবীতে আশ্চর্যের অভাব নেই। তেমেই নজির গড়লেন মিনি পাইন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029089450836182