‘আইনজীবীদের কলার ধরে পুলিশের টানাটানি দুর্ভাগ্যজনক’ - দৈনিকশিক্ষা

‘আইনজীবীদের কলার ধরে পুলিশের টানাটানি দুর্ভাগ্যজনক’

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নারায়ণগঞ্জে চেম্বার থেকে দুইজন আইনজীবীকে আটকে প্রতিবাদ জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। একইসঙ্গে জামায়াতে ইসলামীর প্রচার সম্পাদক পদে থাকা বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দের মুক্তির দাবি জানিয়েছেন তারা। আইনজীবীদের সুরক্ষায় আইন প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল ও সিনিয়র আইনজীবীরা। 

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার কাউন্সিলের নেতারা এবং সিনিয়র আইনজীবীরা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে ‘আইনজীবীদের কলার ধরে পুলিশের টানাটানি দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

তিনি বলেন, অতীতে আমরা কখনো শুনিনি আইনজীবীদের বিরুদ্ধে অহেতুক মামলা। কিন্তু এখানে আইনজীবীদের বিরুদ্ধে অহেতুক মামলা দায়ের করা হয়েছে। বিচারবিভাগ স্বাধীনভাবে তাদের দায়িত্ব পালন করতে পারছেন না। আইনজীবীরা চেম্বারে তাদের পেশাগত দায়িত্ব পালন করেন। এ চেম্বার থেকে তাদের গ্রেফতার করা হয়েছে নির্মমভাবে ও বেআইনিভাবে। আইনজীবীদের চেম্বার সুরক্ষার জায়গা। সেখান থেকে কাওকে অতীতে গ্রেফতার করা হয়েছে বলে আমরা শুনিনি। আইনজীবীদের চেম্বার থেকে ধরে নেয়াকে আমরা দুঃখজনক বলে মনে করি। আমরা প্রধান বিচারপতিকে বলেছিলাম, বার কাউন্সিলকে বলেছিলাম যে আইনজীবীদের জন্য সুরক্ষা আইন দরকার। কারণ দেখা যায় পুলিশ-সেপাহী তাদের কলার ধরে টানাটানি করে। এটি খুবই দুর্ভাগ্যজনক। পাশাপশি আরেকটি বাহিনী তৈরি করছে, সেটি হচ্ছে আনসার বাহিনী। পুলিশ বা র‌্যাবের দায়িত্ব তাদের দেয়া হচ্ছে। যদিও এখনটি আইনটি পাস হয়নি। এ ধরণের আইন পাস হবে প্রজাতন্ত্রের প্রতি অবজ্ঞা। তিনি এ বিষয়টি তদন্ত করে দেখতে প্রধান বিচারপতিকে আহ্বান জানান। একইসঙ্গে এর সঙ্গে জড়িতদের সমুচিত সাজা দেয়ার দাবি জানান। 

তিনি আরো বলেন, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সাধারণ সম্পাদক ও ইউনাইটেড ল'ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) নেতা অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে তার বাসার সামনে থেকে তুলে নিয়ে গেছে। তিনি অসুস্থ, আমরা অবিলম্বে তার মুক্তি চাই।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এডহক কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী মহসিন রশিদ দুই আইনজীবীকে তাদের চেম্বার থেকে তুলে নেয়ার অভিযোগে উদ্বেগ প্রকাশ করে বলেন, জামিন নিতে সুপ্রিম কোর্টে আসলে এবং আইনজীবদের চেম্বার থেকে কোনো ব্যক্তিকে গ্রেফতার না করার অলিখিত কনভেনশন রয়েছে। তার পরেও বিনা পরোয়ানায় নারায়ণগঞ্জের দু’জন ল‘ইয়ারকে চেম্বার থেকে তুরে নেয়া হয়েছে। যদিও আমাদের আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে পরে তাদের দু’জনকে ছেড়ে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু বুধবার সকালে ল’ইয়ার ফ্রন্টের নেতা অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে তুলে নেয়ার বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবীদের পক্ষ থেকে পুলিশের মহাপরিদর্শক (আইজি) ও পুলিশ কমিশনারের প্রতি আহ্বান জানাবো। আপনারা এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন। এ সময় তিনিও মতিউর রহমান আকন্দের মুক্তি দাবি জানান।

ইউএলএফের কো-কনভেনর সিনিযর আইনজীবী সুব্রত চৌধুরী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলও তার মুক্তির দাবি তোলেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ল’ ইয়ার্স কাউন্সিলে সভাপতি অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার, এডহক কিমিটির সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি জগলুল হায়দার আফ্রিক, ড. গোলাম রহমান ভূইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক মাহবুবুর রহমান খান, আইনজীবী ইউসুফ আলী, মো: আক্তারুজ্জামান, নাসরিন আক্তারসহ অনেকে।

সংবাদ সম্মেলনে ইউনাইটেড ল'ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) কো-কনভেনর সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী বলেন, পুলিশের ক্ষমতা খর্ব করে আনসার বাহিনীকে আটক করার ক্ষমতা দিয়ে যে বিল উত্থাপন করা হয়েছে সেটা সংবিধান পরিপন্থী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইউএলএফের আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, নারায়ণগঞ্জ আদালতে আইন পেশায় নিয়োজিত দুই আইনজীবীকে গত ২৩ অক্টোবর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের চেম্বার থেকে তুলে নিয়ে যায়। সারারাত তাদেরকে ডিবি হেফাজতে রেখে পরদিন দুপুরে আইনজীবীদের প্রতিবাদের মুখে ছেড়ে দেয়া হয়। তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ বা মামলা চলমান নেই। এছাড়া বুধবার সকাল ঢাকার বাসা থেকে বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের মহাসচিব অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, আইনজীবীদের এভাবে নিজ পেশাগত চেম্বার থেকে তুলে নিয়ে যাওয়ার এই ঘটনায় আমরা বিস্মিত হয়েছি। আইনজীবীরা পেশা পরিচালনায় আতঙ্ক বোধ করছেন। আমরা প্রথমেই এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একইসঙ্গে স্বাধীনভাবে পেশা পরিচালনার স্বার্থে আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, পৃথিবীর সব সভ্য দেশে আদালত প্রাঙ্গণ ও আইনজীবীদের চেম্বারকে বিচারপ্রার্থীদের জন্য সবচেয়ে নিরাপদ স্থান হিসেবে গণ্য করা হয়। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। আপনাদের নিশ্চয়ই মনে আছে, আইনজীবীর চেম্বার থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের ঘটনায় পাকিস্তান সুপ্রিম কোর্ট ওই গ্রেফতারকে অবৈধ ঘোষণা করে তাকে মুক্তির নির্দেশ দিয়েছিলেন।

দুই আইনজীবীকে চেম্বার থেকে তুলে নিয়ে যাওয়ার ঘটনাটিকে কোনো ক্ষীণ রাজনৈতিক দৃষ্টিতে দেখার সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, মহান আইন পেশার সম্মান রক্ষার্থে সব আইনজীবীদের এর বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা জরুরি। একইসঙ্গে বিচার বিভাগের প্রাতিষ্ঠানিক প্রধান হিসেবে আমরা প্রত্যাশা করবো, প্রধান বিচারপতি এই ঘটনা সম্পর্কে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন। যাতে আইন পেশার সুমহান মর্যাদা সমুন্নত থাকে। দেশের কোনো নাগরিক যেনো এভাবে পুলিশি হয়রানি ও নির্যাতনের শিকার না হন। .

ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন বলেন, পুলিশের বাড়াবাড়ির সর্বশেষ নমুনা দুই আইনজীবীকে চেম্বার থেকে তুলে নেয়া হয়েছে। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে গ্রেফতার করা হয়েছে। প্রধান বিচারপতির কাছে আহ্বান জানাবো এ ঘটনায় ব্যবস্থা গ্রহণ করা হোক। ব্যবস্থা গ্রহণ না করা হলে আইনজীবী আন্দোলন কর্মসূচি পালন করতে বাধ্য হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.004302978515625