অষ্টম-নবমে নতুন শিক্ষাক্রম : প্রশিক্ষক হতে শিক্ষকদের আবেদন শুরু - দৈনিকশিক্ষা

অষ্টম-নবমে নতুন শিক্ষাক্রম : প্রশিক্ষক হতে শিক্ষকদের আবেদন শুরু

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের প্রশিক্ষণে প্রশিক্ষক হতে আগ্রহী শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজারদের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে মাধ্যমিক পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। এ দুই শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ পাবেন শিক্ষক ও কর্মকর্তারা। ওই প্রশিক্ষণ কার্যক্রমের প্রশিক্ষক হতে পারবেন সরকারি-বেসরকারি স্কুলের আগ্রহী শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজাররা।

বৃহস্পতিবার থেকে জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজারদের আবেদন গ্রহণ শুরু হয়েছে। জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন তারা। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজাররা আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন। ইএমআইএসের ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করা হবে। ইতোমেধ্যে বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। এ বিষয়ে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদেরও জানানো হয়েছে। স্কিমের জারি করা আদেশটি বৃহস্পতিবার প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

গতকাল বুধবার স্কিমের সহকারী পরিচালক আইরিন হক স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ে স্কুল, মাদরাসা, কারিগরি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংযুক্ত মাধ্যমিক শাখায় জাতীয় শিক্ষাক্রম রূপরেখার আলোকে প্রণীত অষ্টম ও নবম শ্রেণিতে পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষক-কর্মকর্তদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। ওই প্রশিক্ষণের প্রশিক্ষক হতে আগ্রহী মাধ্যমিক পর্যায়ে স্কুল, মাদরাসা বা কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষক (যাদের পিডিএস, ইনডেক্স নম্বর রয়েছে ও স্থায়ী নিয়োগ পাওয়া) এবং উপজেলা একাডেমিক সুপারভাইজারদের কাছ আবেদন গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইনে সম্পন্ন করা হবে। প্রশিক্ষক হতে আগ্রহী সংশ্লিষ্ট শিক্ষক বা একাডেমিক সুপারভাইজারকে ইএমআইএসের ওয়েবসাইটে (www.emis.gov.bd) ‘এনসিএফ প্রশিক্ষকদের জন্য আবেদন ফরম’ লিংকের মাধ্যমে আবেদন করতে হবে।

ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম জানিয়েছে, জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২১ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজাররা আবেদন করতে পারবেন। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজাররা। 

এদিকে ওই একই দিন স্কিমের সহকারী পরিচালক আইরিন হক স্বাক্ষরিত অপর এক আদেশে জানানো হয়, জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদনগুলো ২৫ থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে অনলাইলে অগ্রায়ন করতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদনগুলো ১ অক্টোবর থেকে ৫ অক্টোবরের মধ্যে অগ্রায়ণ করতে হবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। স্কিম জানিয়েছে, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা ইএমআইএসের ওয়েবসাইটে (www.emis.gov.bd) নিজনিজ আইডি দিয়ে প্রবেশ করলে এনসিএফ মডিউলের ড্যাশবোর্ড দেখতে পারবেন। যেখান থেকে যাচাই করে প্রশিক্ষক হওয়ার আবেদন অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অগ্রায়ণ করতে হবে।

উপজেলা ও জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদনের নির্দেশিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য নির্দেশিকা তুলে ধরা হলো। 

আবেদন নির্দেশিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0027899742126465